| |
               

মূল পাতা আন্তর্জাতিক সংবাদ সংগ্রহ করতে গিয়ে এ বছর বিশ্বজুড়ে নিহত হয়েছেন ৬৭ সাংবাদিক


সংবাদ সংগ্রহ করতে গিয়ে এ বছর বিশ্বজুড়ে নিহত হয়েছেন ৬৭ সাংবাদিক


আন্তর্জাতিক ডেস্ক     11 December, 2022     08:25 AM    


বিশ্বব্যাপী বিভিন্ন ঘটনার সংবাদ সংগ্রহ করতে গিয়ে এ বছর ৬৭ জন সাংবাদিক নিহত হয়েছে। ইউক্রেন-রাশিয়া যুদ্ধ, হাইতিতে বিশৃঙ্খল পরিস্থিতি ও মেক্সিকোতে অপরাধী চক্রগুলোর ক্রমবর্ধমান সহিংসতার জেরে অধিকসংখ্যক সাংবাদিক পেশাগত দায়িত্ব পালনকালে নিহত হয়েছেন। খবর আল জাজিরার।

শুক্রবার (৯ ডিসেম্বর) ইন্টারন্যাশনাল ফেডারেশন অব জার্নালিস্টস (আইএফজে) এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। গত বছর এ সংখ্যা ছিল ৪৭।

আইএফজে বলছে, ইউক্রেনে যুদ্ধের সংবাদ সংগ্রহ করতে গিয়ে সবচেয়ে বেশি সংখ্যক গণমাধ্যমকর্মী নিহত হয়েছেন। এই নিহতের সংখ্যা মোট ১২ জন। এছাড়া ফিলিস্তিনি শরণার্থী শিবিরে সংবাদ সংগ্রহের সময় আল-জাজিরার সাংবাদিক শিরিন আবু আকলেহকে গুলি করে হত্যা করা হয়। চলতি সপ্তাহে সেই হত্যা মামলার তদন্তের জন্য আন্তর্জাতিক অপরাধবিষয়ক আদালতে (আইসিসি) আবেদন করেছে আল-জাজিরা। 

ব্রাসেলস-ভিত্তিক সংস্থাটি জাতিসংঘের মানবাধিকার দিবসকে সামনে রেখে এ প্রতিবেদন প্রকাশ করে। এতে বিশ্বব্যাপী কারাবন্দি সাংবাদিকদের সংখ্যাও তুলে ধরা হয়েছে। এ বছর কর্মরত অবস্থায় কারাবন্দি সাংবাদিকের সংখ্যা ৩৭৫ জন। এর মধ্যে সবচেয়ে বেশি বন্দি রয়েছে চীন, মিয়ানমার, তুরস্ক, ইরান ও বেলারুশে।